এস.এস.সি ||
বাংলা ১মপত্র অধ্যায় - ১০: গদ্য - শিক্ষা ও মনুষ্যত্ব |
১. |
মানুষের অগ্রসরতার জন্য অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি কোন বিষয়ে অগ্রসরতা দরকার? |
Ο ক) |
জীবনের উন্নয়ন |
Ο খ) |
প্রাণিত্বের বাঁধনে বাঁধা |
Ο গ) |
শিক্ষাব্যবস্থা উন্নয়ন |
Ο ঘ) |
মনুষ্যত্বের স্বাদ আহরণ |
সঠিক উত্তর: (ঘ)
২. |
লোভের ফলে মানুষের - i. দৈহিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে সে ফতুর হয় ii. আত্মিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে ফতুর হয় iii. আত্মিক মৃত্যু ঘটে, অনুভূতির জগতে জীবন পায় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i |
Ο খ) |
ii |
Ο গ) |
iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৩. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে ব্যবহৃত ‘দানাপানি’ শব্দটির গঠন হিসেবে নিচের কোনটি সমর্থন করা যায়? |
Ο ক) |
সন্ধি |
Ο খ) |
উপসর্গ |
Ο গ) |
সমাস |
Ο ঘ) |
প্রত্যয় |
সঠিক উত্তর: (গ)
৪. |
আল কুরআনে কোনটিকে মৃত ভাইয়ের গোশত খাওয়ার সাথে তুলনা করা হয়েছে? |
Ο ক) |
হিংসা করাকে |
Ο খ) |
গিবত করাকে |
Ο গ) |
প্রতারণা করাকে |
Ο ঘ) |
সুদ খাওয়াকে |
সঠিক উত্তর: (খ)
৫. |
মোতাহের হোসেন চৌধুরী কত সালে মৃত্যুবরণ করেন? |
Ο ক) |
১৯৫৫ |
Ο খ) |
১৯৫৬ |
Ο গ) |
১৯৫৭ |
Ο ঘ) |
১৯৫৮ |
সঠিক উত্তর: (খ)
৬. |
‘অনুভূতির জগতে সে ফতুর হয়ে পড়ে’ - এখানে ‘সে’ বলতে বোঝানো হয়েছে - |
Ο ক) |
যার শিক্ষার অভাব |
Ο খ) |
যার মূল্যবোধের অভাব |
Ο গ) |
যার আত্মিক মৃত্যু ঘটে |
Ο ঘ) |
যিনি মৃত্যুবরণ করেছেন |
সঠিক উত্তর: (গ)
৭. |
মোতাহের হোসেন চৌধুরী কোন বিষয়ে এম.এ. পাশ করেন? |
Ο ক) |
বাংলা |
Ο খ) |
ইংরেজি |
Ο গ) |
দর্শন |
Ο ঘ) |
মনোবিজ্ঞান |
সঠিক উত্তর: (ক)
৮. |
ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে যে দুঃখবোধ করে না তার কাছে শিক্ষা কী? |
Ο ক) |
অন্তরের ব্যাপার |
Ο খ) |
নিচের ব্যাপার |
Ο গ) |
মনুষ্যত্ববোধের ব্যাপার |
Ο ঘ) |
বাইরের ব্যাপার |
সঠিক উত্তর: (ঘ)
৯. |
মনুষ্যত্ব লাভ করার উপায় - i. শিক্ষা গ্রহণ ii. লেফাফাদুরস্তি iii. অন্নবস্ত্রের সমাধান নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
১০. |
মানুষ নিজের জীবনকে আলোকিত করে তুলতে পারে - |
Ο ক) |
জৈবিক চাহিদা পূরণ করে |
Ο খ) |
ইন্দ্রিয় ভোগের মাধ্যমে |
Ο গ) |
মুক্তবুদ্ধির চর্চা ও স্বাধীন চিন্তার দ্বারা |
Ο ঘ) |
মানবিক চাহিদা পূরণ করে |
সঠিক উত্তর: (গ)
১১. |
চিন্তার স্বাধীনতা, বুদ্ধির স্বাধীনতা, আত্মপ্রকাশের স্বাধীনতা, যেখানে নেই সেখানে - |
Ο ক) |
শান্তি নেই |
Ο খ) |
মুক্তি নেই |
Ο গ) |
মনুষ্যত্ব নেই |
Ο ঘ) |
শিক্ষা নেই |
সঠিক উত্তর: (খ)
১২. |
‘হামেশা’ শব্দের অর্থ কোনটি? |
Ο ক) |
সর্বাধিক |
Ο খ) |
সবখানে |
Ο গ) |
সমধিক |
Ο ঘ) |
সবসময় |
সঠিক উত্তর: (ঘ)
১৩. |
মোতাহের হোসেন চৌধুরীর অনুবাদ গ্রন্থ কোনটি? |
Ο ক) |
সভ্যতা |
Ο খ) |
সংস্কৃতি কথা |
Ο গ) |
রেখাচিত্র |
Ο ঘ) |
ব্যাকরণ মঞ্জরী |
সঠিক উত্তর: (ক)
১৪. |
জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার উপায় কী? |
Ο ক) |
পুস্তক |
Ο খ) |
জ্ঞানার্জন |
Ο গ) |
বিদ্যালয় |
Ο ঘ) |
শিক্ষা |
সঠিক উত্তর: (ঘ)
১৫. |
মোতাহের হোসেন চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়? |
Ο ক) |
নোয়াখালি জেলায় |
Ο খ) |
শরীয়তপুর জেলায় |
Ο গ) |
দিনাজপুর জেলায় |
Ο ঘ) |
ফরিদপুর জেলায় |
সঠিক উত্তর: (ক)
১৬. |
ওপরের তলার কথা মানুষ মনেই আনতে পারে না কেন? |
Ο ক) |
নিচতলাতে সন্তুষ্ট থাকার কারণে |
Ο খ) |
জীবসত্তার ঘরটির বিশৃঙ্খলার কারণে |
Ο গ) |
ওপরের তলায় ওঠা কষ্টকর বলে |
Ο ঘ) |
ওপরের তলা ভালো না হওয়ার |
সঠিক উত্তর: (ক)
১৭. |
মোতাহের হোসেন চৌধুরী কত সালে এম.এ. পাশ করেন? |
Ο ক) |
১৯৪১ |
Ο খ) |
১৯৪৫ |
Ο গ) |
১৯৪৩ |
Ο ঘ) |
১৯৩৯ |
সঠিক উত্তর: (গ)
১৮. |
শিক্ষার মাধ্যমে কীসের বিকাশ ঘটে? |
Ο ক) |
মূল্যবোধের |
Ο খ) |
মনুষ্যত্বের |
Ο গ) |
জ্ঞানের |
Ο ঘ) |
নৈতিক মূল্যবোধের |
সঠিক উত্তর: (খ)
১৯. |
মোতাহের হোসেন চৌধুরী কত সালে জন্মগ্রহণ করেন? |
Ο ক) |
১৯০২ |
Ο খ) |
১৯০৩ |
Ο গ) |
১৯০৪ |
Ο ঘ) |
১৯০৫ |
সঠিক উত্তর: (খ)
২০. |
শিক্ষার সঙ্গে কোন বিষয়টি সবচেয়ে বেশি পরিপূরক? |
Ο ক) |
মূল্যবোধ অর্জন |
Ο খ) |
কর্মক্ষেত্র নির্বাচন |
Ο গ) |
লেফাফাদুরস্তি |
Ο ঘ) |
স্বাধীনতা লাভ |
সঠিক উত্তর: (ক)
২১. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে ‘নিচ থেকে ঠেলা’ বলতে কী বোঝায়? |
Ο ক) |
লোভের ফাঁদে পা না দেওয়া |
Ο খ) |
সুশিক্ষার ব্যবস্থা করা |
Ο গ) |
সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নিশ্চিত করা |
Ο ঘ) |
মনুষ্যত্ব অর্জনের পথ প্রশস্ত করা |
সঠিক উত্তর: (গ)
২২. |
আত্মার পতন হয় কীসে? |
Ο ক) |
আলস্য ও অসাধুতায় |
Ο খ) |
অমনোযোগ ও কুঁড়েমিতে |
Ο গ) |
দৃষ্টিহীনতায় ও অমনোযোগে |
Ο ঘ) |
উদ্দীপনা ও প্রত্যয়হীনতায় |
সঠিক উত্তর: (ক)
২৩. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক ক্ষুধা ও তৃষ্ণার কথা ফুটিয়ে তুলেছেন কোন বিষয়টির মাধ্যমে? |
Ο ক) |
ক্ষুৎপিপাসা |
Ο খ) |
নিগড় |
Ο গ) |
লেফাফাদুরস্তি |
Ο ঘ) |
আত্মিক দুর্গতি |
সঠিক উত্তর: (ক)
২৪. |
লেখক মুক্তির পূর্বশর্ত হিসাবে চিহ্নিত করেছেন নিচের কোনটি? |
Ο ক) |
অর্থচিন্তার স্বাধীনতা |
Ο খ) |
আত্মপ্রকাশের স্বাধীনতা |
Ο গ) |
বাকপ্রকাশের স্বাধীনতা |
Ο ঘ) |
চলাফেরার স্বাধীনতা |
সঠিক উত্তর: (খ)
২৫. |
মুক্তির আনন্দ পুরোপুরি উপভোগ করা যায় না, যখন মানুষ মগ্ন থাকে - i. অন্নবস্ত্রের চিন্তায় ii. শিক্ষা গ্রহণের চিন্তায় iii. জীবসত্তার চিন্তায় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
২৬. |
ছোট জিনিসের মোহে বড় জিনিস হারাতে যে দুঃখ বোধ করে না, সে আর যাই হোক কী নয়? |
Ο ক) |
মানুষ |
Ο খ) |
মূর্খ |
Ο গ) |
শিক্ষিত |
Ο ঘ) |
অশিক্ষিত |
সঠিক উত্তর: (গ)
২৭. |
কোন বাঁধনের ফলে মনুষ্যত্বের আহবান মানুষের মর্মে গিয়ে পৌঁছে না? |
Ο ক) |
প্রাণিত্বের |
Ο খ) |
মানবাত্মার |
Ο গ) |
জীবসত্তার |
Ο ঘ) |
আকাঙ্ক্ষার |
সঠিক উত্তর: (ক)
২৮. |
‘সুমনদের বাড়ি দোতলা’ - এখানে দোতলার সাথে সাদৃশ্য রয়েছে - |
Ο ক) |
মানবসত্তার |
Ο খ) |
জীবসত্তার |
Ο গ) |
প্রাণসত্তার |
Ο ঘ) |
সেবাপরায়ণতার |
সঠিক উত্তর: (ক)
২৯. |
‘সুখ’ মোতাহের হোসেন চৌধুরী রচিত কোন ধরনের গ্রন্থ? |
Ο ক) |
প্রবন্ধ |
Ο খ) |
অনুবাদ |
Ο গ) |
উপন্যাস |
Ο ঘ) |
মৌলিক |
সঠিক উত্তর: (খ)
৩০. |
আত্মিক মৃত্যু বলতে লেখক কী বুঝিয়েছেন? i. স্বাভাবিক মৃত্যু ii. নৈতিক অধঃপতন iii. মূল্যবোধের অবক্ষয় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৩১. |
“বাইরে ফিটফাট, ভিতরে সদরঘাট” - এ উক্তির প্রতিশব্দ কোনটি? |
Ο ক) |
লেফাফাদুরস্তি |
Ο খ) |
মূল্যবোধ |
Ο গ) |
অর্থচিন্তা |
Ο ঘ) |
ক্ষুৎপিপাসা |
সঠিক উত্তর: (ক)
৩২. |
‘হালাল উপায়ে জীবিকা অন্বেষণ করা ফরযের পর আরও একটি ফরয কাজ। উক্তিটি বর্ণিত আছে- |
Ο ক) |
তিরমিযি শরীফে |
Ο খ) |
বুখারি শরীফে |
Ο গ) |
বায়হাকি শরীফে |
Ο ঘ) |
ইবনে মাজাহ |
সঠিক উত্তর: (গ)
৩৩. |
দ্বন্ধ সমাসের উদাহরণ হিসেবে নিচের কোন পদগুলো সমর্থনযোগ্য? |
Ο ক) |
অন্নচিন্তা, স্বর্গতুল্য |
Ο খ) |
স্বর্গতুল্য, দানাপানি |
Ο গ) |
দানাপানি, অন্নবস্ত্র |
Ο ঘ) |
অন্নবস্ত্র, অর্থচিন্তা |
সঠিক উত্তর: (গ)
৩৪. |
মানবসত্তাকে মনুষ্যত্ব বলা গেলে জীবসত্তার পরিপূরক কোনটি? |
Ο ক) |
জীবাত্মা |
Ο খ) |
পরমাত্মা |
Ο গ) |
প্রাণিত্ব |
Ο ঘ) |
মানবাত্মা |
সঠিক উত্তর: (গ)
৩৫. |
মনুষ্যত্বের স্বাদ না পেলে কোন চিন্তা থেকে মুক্তি পেয়েও মানুষ যেখানে আছে সেখানেই পড়ে থাকতে পারে? |
Ο ক) |
অপ্রয়োজনীয় |
Ο খ) |
মনুষ্যত্ববোধের |
Ο গ) |
অন্নবস্ত্রের |
Ο ঘ) |
আত্মিক মৃত্যুর |
সঠিক উত্তর: (গ)
৩৬. |
‘দুদিক থেকেই কাজ চলা দরকার।’ - এখানে দুদিক বলতে বোঝানো হয়েছে - i. অন্নবস্ত্রের চিন্তা ii. বাসস্থানের ব্যবস্থা iii. মনুষ্যত্ব অর্জনের প্রচেষ্টা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৩৭. |
বাইরের আলো হাওয়ার স্বাদ পাওয়া মানুষ প্রচুর অন্নবস্ত্র পেলে কারাগারকে কী মনে করবে? i. স্বর্গ ii. শৃঙ্খল iii. কারাগার নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৩৮. |
‘অর্থসাধনাই জীবনসাধনা নয়।’ - জীবনসাধনা আসলে - i. জীবনকে সুন্দর করার সাধনা ii. শিক্ষার অপ্রয়োজনীয় দিকটির সাধনা iii. মনুষ্যত্ব অর্জনের প্রচেষ্টা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৩৯. |
‘মানবসত্তা’ বলতে কী বোঝায়? |
Ο ক) |
মানুষের মন |
Ο খ) |
মানুষের অস্তিত্ব |
Ο গ) |
মানুষের বুদ্ধি |
Ο ঘ) |
মনুষ্যত্ব |
সঠিক উত্তর: (খ)
৪০. |
অর্থচিন্তার নিগড়ে সবাই বন্দি - এ উক্তিটি কোন রচনার? |
Ο ক) |
বই পড়া |
Ο খ) |
রচনার শিল্পগুণ |
Ο গ) |
জাগো গো ভগিনী |
Ο ঘ) |
শিক্ষা ও মনুষ্যত্ব |
সঠিক উত্তর: (ঘ)
৪১. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক মুক্তির পূর্বশর্ত ফুটিয়ে তুলেছেন নিচের কোনটির মাধ্যমে? |
Ο ক) |
বুদ্ধির স্বাধীনতা |
Ο খ) |
অর্থের স্বাধীনতা |
Ο গ) |
মিথ্যা বলার স্বাধীনতা |
Ο ঘ) |
পথ চলার স্বাধীনতা |
সঠিক উত্তর: (ক)
৪২. |
মোতাহের হোসেন চৌধুরীর গ্রামের নাম কী? |
Ο ক) |
আলোকদিয়া |
Ο খ) |
সোনামুখী |
Ο গ) |
কাঞ্চনপুর |
Ο ঘ) |
নন্দিগাঁতী |
সঠিক উত্তর: (গ)
৪৩. |
মানুষের অন্তর্নিহিত শক্তি ও সম্ভাবনা জাগ্রত হয় কীসের মাধ্যমে? |
Ο ক) |
শিক্ষা |
Ο খ) |
মনুষ্যত্ব |
Ο গ) |
বিবেক |
Ο ঘ) |
আত্মপ্রকাশ |
সঠিক উত্তর: (ক)
৪৪. |
মুক্তির সাথে সম্পর্কিত বিষয় হচ্ছে - i. আত্মপ্রকাশের স্বাধীনতা ii. আত্মবিকাশের স্বাধীনতা iii. বুদ্ধির স্বাধীনতা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৪৫. |
কোন চিন্তায় বিব্রত হলে মুক্তির আনন্দ উপভোগ করা কঠিন? |
Ο ক) |
মানবতাবাদের |
Ο খ) |
অসুস্থতার |
Ο গ) |
অন্নবস্ত্রের |
Ο ঘ) |
সফলতার |
সঠিক উত্তর: (গ)
৪৬. |
মানব জীবনের উন্নয়ন সম্ভব কীভাবে? |
Ο ক) |
কেবল প্রাণিত্বের বাঁধন থেকে মুক্তি পেলে |
Ο খ) |
সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা নিশ্চিত করলে |
Ο গ) |
অন্নবস্ত্রের সমাধান ও মনুষ্যত্বের স্বাদ পেলে |
Ο ঘ) |
ছোট জিনিসের মোহে বড় জিনিস না হারালে |
সঠিক উত্তর: (গ)
৪৭. |
মানুষের অন্ন-বস্ত্রের সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে কোন দিকে লক্ষ রেখে? |
Ο ক) |
অর্থনৈতিক মুক্তির |
Ο খ) |
আত্মিক মুক্তির |
Ο গ) |
চিন্তার স্বাধীনতা |
Ο ঘ) |
বুদ্ধির স্বাধীনতা |
সঠিক উত্তর: (খ)
৪৮. |
মানুষের মনুষ্যত্বের পরিচয় কোনটি? |
Ο ক) |
জীবনে প্রতিষ্ঠা অর্জন |
Ο খ) |
ক্ষমতার শীর্ষে আরোহণ |
Ο গ) |
মুক্তির বোধ |
Ο ঘ) |
শিক্ষা সম্পূর্ণ করা |
সঠিক উত্তর: (গ)
৪৯. |
কোথায় নজর দিলে হাঁটার আনন্দ উপভোগ করা যায় না? |
Ο ক) |
রাস্তায় |
Ο খ) |
নিজের ব্যাপার |
Ο গ) |
পায়ের কাঁটার দিকে |
Ο ঘ) |
যানবাহনের দিকে |
সঠিক উত্তর: (গ)
৫০. |
কী করলে সুফল পাওয়া যাবে না? |
Ο ক) |
অন্নবস্ত্রের সমস্যাকে বড় করে তুললে |
Ο খ) |
মনুষ্যত্ববোধে জাগ্রত হলে |
Ο গ) |
শিক্ষার অপ্রয়োজনীয় দিকগুলোর চর্চা করলে |
Ο ঘ) |
মানবসত্তার ঘরে বাস করলে |
সঠিক উত্তর: (ক)
৫১. |
কাদের অন্তরে ‘চাই, চাই, আরও চাই’ ধ্বনি উত্থিত হচ্ছে? |
Ο ক) |
ধনীদের |
Ο খ) |
দরিদ্রদের |
Ο গ) |
ধনী-দরিদ্র সকলের |
Ο ঘ) |
রাজনীতিবিদদের |
সঠিক উত্তর: (গ)
৫২. |
কোথা থেকে মানুষকে মুক্ত করতে পারলে শিক্ষার সুফল পাওয়া যাবে? |
Ο ক) |
শোষণ থেকে |
Ο খ) |
অত্যাচার থেকে |
Ο গ) |
প্রশাসন থেকে |
Ο ঘ) |
অর্থচিন্তার নিগড় থেকে |
সঠিক উত্তর: (ঘ)
৫৩. |
অর্থচিন্তার নিগড়ে বন্দি - |
Ο ক) |
ধনীরা |
Ο খ) |
দরিদ্ররা |
Ο গ) |
সকলে |
Ο ঘ) |
মনুষ্যত্ববোধসম্পন্ন ব্যক্তিরা |
সঠিক উত্তর: (গ)
৫৪. |
কোনো ভারী জিনিসকে উপরে তোলাকে মানব উন্নয়নের সঙ্গে তুলনা করা হলে সেটিকে ওপর হতে টানাকে কোনটির সঙ্গে তুলনা করা যায়? |
Ο ক) |
অনুচিন্তা |
Ο খ) |
শিক্ষা |
Ο গ) |
মনুষ্যত্ব |
Ο ঘ) |
মুক্তি |
সঠিক উত্তর: (খ)
৫৫. |
কোন লেখকের পৈতৃক নিবাস নোয়াখালীর কাঞ্চনপুর গ্রামে? |
Ο ক) |
কাজী নজরুল ইসলাম |
Ο খ) |
মানিক বন্দ্যোপাধ্যায় |
Ο গ) |
মোহাম্মদ ওয়াজেদ আলী |
Ο ঘ) |
মোতাহের হোসেন চৌধুরী |
সঠিক উত্তর: (ঘ)
৫৬. |
কী দ্বারা মূল্যবোধ সৃষ্টি করা যায়? |
Ο ক) |
শিক্ষা |
Ο খ) |
বিজ্ঞান |
Ο গ) |
ইতিহাস |
Ο ঘ) |
ধর্মীয় জ্ঞান |
সঠিক উত্তর: (ক)
৫৭. |
“অর্থমুখী জীবন” বোঝাতে লেখক কোনটি ব্যবহার করেছেন? |
Ο ক) |
অর্থচিন্তার নিগড়ে সবাই বন্দি |
Ο খ) |
অর্থই সকল অনর্থের মূল |
Ο গ) |
অমৃত লাভের চেষ্টা |
Ο ঘ) |
অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়ে মুক্তি বড় |
সঠিক উত্তর: (ক)
৫৮. |
শিক্ষার অপ্রয়োজনীয় দিক প্রকৃতপক্ষে কী শিক্ষা দেয়? |
Ο ক) |
ক্ষুৎপিপাসার চেতনা |
Ο খ) |
কর্তৃত্ব লাভের স্পৃহা |
Ο গ) |
মনুষ্যত্বের জাগরণ |
Ο ঘ) |
আর্থিক প্রতিষ্ঠার আগ্রহ |
সঠিক উত্তর: (গ)
৫৯. |
মোতাহের হোসেন চৌধুরীর গদ্যে কার প্রভাব লক্ষণীয়? |
Ο ক) |
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় |
Ο খ) |
প্রমথ চৌধুরীর |
Ο গ) |
সৈয়দ মুজতবা আলীর |
Ο ঘ) |
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের |
সঠিক উত্তর: (খ)
৬০. |
লেখকের মতে শিক্ষা যে ঘর থেকে যে ঘরে উঠবার মই তা হচ্ছে - i. মানবসত্তার ঘর থেকে জীবসত্তার ঘরে ii. জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে iii. অন্নবস্ত্রের সাধনা থেকে মনুষ্যত্ববোধ অর্জনের দিকে নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৬১. |
‘লোভে পাপ, পাপে মৃত্যু’ - কথাটিকে ‘বুলিমাত্র’ বলেছেন কোন লেখক? |
Ο ক) |
প্রমথ চৌধুরী |
Ο খ) |
মোহাম্মদ ওয়াজেদ আলী |
Ο গ) |
কবীর চৌধুরী |
Ο ঘ) |
মোতাহের হোসেন চৌধুরী |
সঠিক উত্তর: (ঘ)
৬২. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক মূলবক্তব্যটি ফুটিয়ে তুলেছেন যেভাবে - i. জীবসত্তার বিশ্লেষণ ii. প্রবন্ধের আঙ্গিক গঠন iii. মানবসত্তার বিশ্লেষণ নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৬৩. |
প্রচুর অন্নবস্ত্র পেলে আলো-হাওয়ার স্বাদবঞ্চিত মানুষ কারাগারকেই স্বর্গতুল্য মনে করে। এখানে কাদের কথা বলা হয়েছে? |
Ο ক) |
যারা শিক্ষার কাজে নিয়োজিত |
Ο খ) |
যারা অর্থসাধনায় ব্যস্ত |
Ο গ) |
যারা জীবনসাধনায় ব্যস্ত |
Ο ঘ) |
যারা সমাজ সংস্কারে লিপ্ত |
সঠিক উত্তর: (খ)
৬৪. |
জীবসত্তাকে টিকিয়ে রাখার জন্য আমাদের কী চাই? |
Ο ক) |
শিক্ষা |
Ο খ) |
অন্নবস্ত্র |
Ο গ) |
সংস্কৃতিচর্চা |
Ο ঘ) |
জীবনসাধনা |
সঠিক উত্তর: (খ)
৬৫. |
‘কারারুদ্ধ আহারতৃপ্ত মানুষের মূল্য কতটুকু?’ - এখানে মানুষ বলতে কাদের বোঝানো হয়েছে? |
Ο ক) |
যারা জীবনসাধনায় ব্যস্ত |
Ο খ) |
যারা সমাজ সংস্কারে লিপ্ত |
Ο গ) |
যারা শিক্ষার কাজে ব্যস্ত |
Ο ঘ) |
যারা অর্থসাধনায় ব্যস্ত |
সঠিক উত্তর: (ঘ)
৬৬. |
‘হিংসা’ এর আরবি প্রতিশব্দ কী? |
Ο ক) |
আল-ফিতনাতু |
Ο খ) |
আল-কাসবু |
Ο গ) |
আল-কাতলু |
Ο ঘ) |
আল-হাসাদু |
সঠিক উত্তর: (ঘ)
৬৭. |
প্রত্যয়ের নিয়মে ‘বাঁধন’ শব্দটির গঠন হিসেবে নিচের কোন বিশ্লেষণটি সমর্থন করা যায়? |
Ο ক) |
বাঁধ + ধন |
Ο খ) |
বাঁধ + অন |
Ο গ) |
বাঁধ + ন |
Ο ঘ) |
বাঁ + ধন |
সঠিক উত্তর: (খ)
৬৮. |
পৃথিবীর সকল প্রাণীর সাথে মানুষের মৌলিক পার্থক্য হলো - i. মানুষের মধ্যে নীচতা ও সংকীর্ণতা আছে ii. মানুষের বুদ্ধি বিবেক আছে iii. জৈবিক চাহিদা পূরণের মধ্যেই মানুষ জীবনকে সীমাবদ্ধ রাখে না নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৬৯. |
‘লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়।’ - এই লেফাফাদুরস্তি কোন অর্থে ব্যবহৃত হয়েছে? |
Ο ক) |
বিদ্যা জাহির করার প্রবণতা |
Ο খ) |
অল্প বিদ্যার ভয়ংকরতা |
Ο গ) |
বাইরে ঠিকঠাক ভেতরে ফাঁকা |
Ο ঘ) |
ভালো মানুষ সেজে প্রতারণা করা |
সঠিক উত্তর: (গ)
৭০. |
বিত্ত হতে চিত্ত বড় - এ উক্তিটির সাথে সাদৃশ্য রয়েছে - |
Ο ক) |
অর্থচিন্তার নিগড়ে সবাই বন্দি |
Ο খ) |
অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়েও মুক্তি বড় |
Ο গ) |
লোভে পাপ, পাপে মৃত্যু |
Ο ঘ) |
সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত |
সঠিক উত্তর: (খ)
৭১. |
শিক্ষাদীক্ষার মারফতে মনুষ্যত্বের স্বাদ পেলেও অন্নবস্ত্রের দুশ্চিন্তায় মনুষ্যত্বের সাধনা ব্যর্থ হওয়া - i. সম্ভব ii. অসম্ভব iii. অসম্ভব নয় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৭২. |
শিক্ষা আমাদের কী শেখায়? |
Ο ক) |
জীবনকে নিঃশেষ করতে |
Ο খ) |
জীবনকে উপভোগ করতে |
Ο গ) |
কঠোর হতে |
Ο ঘ) |
নিজের স্বার্থ রক্ষা করতে |
সঠিক উত্তর: (খ)
৭৩. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি কোন গ্রন্থের অন্তর্গত? |
Ο ক) |
সংস্কৃতির এপিঠ ওপিঠ |
Ο খ) |
সংস্কৃতি কথা |
Ο গ) |
সমাজ ও সভ্যতা |
Ο ঘ) |
সভ্যতা ও সুখ |
সঠিক উত্তর: (খ)
৭৪. |
শিক্ষার আসল কাজ কী? |
Ο ক) |
জ্ঞান পরিবেশন |
Ο খ) |
সংস্কৃতি চর্চা |
Ο গ) |
মূল্যবোধ সৃষ্টি |
Ο ঘ) |
বিদ্যানুরাগ সৃষ্টি |
সঠিক উত্তর: (গ)
৭৫. |
অর্থ চিন্তার নিগড় থেকে মানুষকে মুক্তি দেয়ার চেষ্টায় সফল হতে হলে করণীয় কাজ কোনটি? |
Ο ক) |
কঠোর পরিশ্রম |
Ο খ) |
অর্থ যোগানে পর্যাপ্ত পদক্ষেপ |
Ο গ) |
মূল্যবোধ সৃষ্টি |
Ο ঘ) |
লক্ষ্য সম্বন্ধে সচেতন থাকা |
সঠিক উত্তর: (ঘ)
৭৬. |
মোতাহের হোসেন চৌধুরীর মতে, শিক্ষার অপ্রয়োজনীয় দিকটিই শ্রেষ্ঠ। এই অপ্রয়োজনীয় দিকের কাজ কী? i. মানুষের ক্ষুৎপিপাসার নিবারণ করা ii. জীবনকে উপভোগ করতে শেখানো iii. মানুষকে মনুষ্যত্বের দ্বারে পৌঁছে দেওয়া নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
৭৭. |
মোতাহের হোসেন চৌধুরীর মৃত্যু তারিখ হলো - |
Ο ক) |
১৫ সেপ্টেম্বর |
Ο খ) |
১৮ সেপ্টেম্বর |
Ο গ) |
২০ সেপ্টেম্বর |
Ο ঘ) |
২২ সেপ্টেম্বর |
সঠিক উত্তর: (খ)
৭৮. |
‘শিখা’ পত্রিকা কোথা থেকে প্রকাশিত হয়? |
Ο ক) |
কলকাতা |
Ο খ) |
কুমিল্লা |
Ο গ) |
ঢাকা |
Ο ঘ) |
রাজশাহী |
সঠিক উত্তর: (গ)
৭৯. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি কার লেখা? |
Ο ক) |
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় |
Ο খ) |
মোতাহের হোসেন চৌধুরী |
Ο গ) |
কাজী নজরুল ইসলাম |
Ο ঘ) |
সৈয়দ মুজতবা আলী |
সঠিক উত্তর: (খ)
৮০. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে শিক্ষার কয়টি দিকের কথা উল্লেখ আছে? |
Ο ক) |
দুটি |
Ο খ) |
তিনটি |
Ο গ) |
চারটি |
Ο ঘ) |
পাঁচটি |
সঠিক উত্তর: (খ)
৮১. |
সুদের আরবি প্রতিশব্দ কী? |
Ο ক) |
হাসাদ |
Ο খ) |
রিবা |
Ο গ) |
রিশওয়াতু |
Ο ঘ) |
ফিতনাতু |
সঠিক উত্তর: (খ)
৮২. |
মুক্তির জন্য কয়টি উপায় অবলম্বন করতে হয়? |
Ο ক) |
দুটি |
Ο খ) |
তিনটি |
Ο গ) |
চারটি |
Ο ঘ) |
পাঁচটি |
সঠিক উত্তর: (খ)
৮৩. |
মোতাহের হোসেন চৌধুরীর মতে চিন্তা, বুদ্ধি ও আত্মপ্রকাশের স্বাধীনতা না থাকলে কীসের ব্যাঘাত ঘটে? |
Ο ক) |
মুক্তির |
Ο খ) |
সুখের |
Ο গ) |
মনুষ্যত্বের |
Ο ঘ) |
মূল্যবোধের |
সঠিক উত্তর: (ঘ)
৮৪. |
আত্মিক মৃত্যু ঘটলে কী হয়? |
Ο ক) |
অনুভূতির জগতে মানুষ সমৃদ্ধ হয় |
Ο খ) |
মনুষ্যত্ববোধ জাগ্রত হয় |
Ο গ) |
মানুষ মারা যায় |
Ο ঘ) |
অনুভূতিজগতে মানুষ ফতুর হয় |
সঠিক উত্তর: (ঘ)
৮৫. |
কোনো ভারী জিনিসকে ওপরে উঠানোর জন্য প্রয়োজন - i. ওপর থেকে টানা ii. নিচ থেকে ঠেলা iii. সম্মিলিত শক্তি নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ক)
৮৬. |
‘লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়’ - এখানে ‘লেফাফাদুরস্তি’ শব্দটি - |
Ο ক) |
বাগধারা |
Ο খ) |
প্রবাদ প্রবচন |
Ο গ) |
খনার বচন |
Ο ঘ) |
গাথা |
সঠিক উত্তর: (ক)
৮৭. |
মানবজীবনে শিক্ষা সোনা ফলাতে পারে না যদি না - |
Ο ক) |
মানুষ অর্থচিন্তা থেকে মুক্তি পায় |
Ο খ) |
মানুষ সুশিক্ষিত হয় |
Ο গ) |
মানুষ স্বাধীন হয় |
Ο ঘ) |
মানুষ ইতিহাস সচেতন হয় |
সঠিক উত্তর: (ক)
৮৮. |
কীসের ফলে মানুষের আত্মিক মৃত্যু ঘটে? |
Ο ক) |
শিক্ষার ফলে |
Ο খ) |
অভাবের ফলে |
Ο গ) |
হিংসার ফলে |
Ο ঘ) |
লোভের ফলে |
সঠিক উত্তর: (ঘ)
৮৯. |
“লোভে পাপ, পাপে মৃত্যু” কীসের ফলে মানুষ এই উপলব্ধি করতে পারে? |
Ο ক) |
জ্ঞানার্জনের ফলে |
Ο খ) |
বিপদগ্রস্ত হবার জন্য |
Ο গ) |
শিক্ষাদীক্ষার ফলে |
Ο ঘ) |
লোভ করার ফলে |
সঠিক উত্তর: (গ)
৯০. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে ব্যবহৃত শব্দগুলোর মধ্যে সমাসবদ্ধ পদ কোনটি? |
Ο ক) |
মানবিক |
Ο খ) |
উন্নয়ন |
Ο গ) |
অন্নচিন্তা |
Ο ঘ) |
সুদীর্ঘ |
সঠিক উত্তর: (গ)
৯১. |
‘নইলে আমাদের বেশি দূর নিয়ে যাবে না’ - এখানে ‘বেশি দূর’ বলতে বোঝাচ্ছে - i. অনুচিন্তার নিগড় থেকে মানুষকে মুক্তি দেওয়া ii. অনেক দূর অগ্রসর হওয়া iii. উন্নতি করা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৯২. |
‘চাই, চাই, আরও চাই’ - এই চাওয়ার কারণ হলো - i. অর্থচিন্তা দূর করা ii. অন্নচিন্তার সমাধান করা iii. জীবসত্তাকে বাঁচিয়ে রাখা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ঘ)
৯৩. |
“ঘুষদাতা ও ঘুষ গ্রহণকারী উভয়ই জাহান্নামি”।” উক্তিটি কার? |
Ο ক) |
আল্লাহর |
Ο খ) |
মহানবি (স) এর |
Ο গ) |
আলেমদের |
Ο ঘ) |
প্রবাদ বাক্য |
সঠিক উত্তর: (খ)
৯৪. |
কীসের তাগিদে মানুষকে উন্নত করে তোলার চেষ্টা করা উচিত? i. মনুষ্যত্বের ii. মানবসত্তার iii. জীবসত্তার নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ক)
৯৫. |
হতভাগ্য মানুষকে সবসময় সচেতন থাকতে হয় কোন বিষয়টি নিয়ে? |
Ο ক) |
জবিসত্তার ঘরের বিশৃঙ্খলা |
Ο খ) |
মানবসত্তার ঘর |
Ο গ) |
মনুষ্যত্ববোধ |
Ο ঘ) |
শিক্ষার অপ্রয়োজনীয় দিক |
সঠিক উত্তর: (ক)
৯৬. |
‘ক্ষুৎপিপাসা’ শব্দটির অর্থ হচ্ছে - i. ক্ষুধা ii. তৃপ্ত iii. তৃষ্ণা নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৯৭. |
মানুষের মুক্তির জন্য প্রয়োজন - i. অন্নবস্ত্রের চিন্তাহীনতা ii. মুক্তমনের সঙ্গী iii. মনুষ্যত্ববোধ নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
৯৮. |
মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া কার কাজ? |
Ο ক) |
ধর্মের |
Ο খ) |
সমাজের |
Ο গ) |
শিক্ষার |
Ο ঘ) |
শিক্ষা কর্মকর্তার |
সঠিক উত্তর: (গ)
৯৯. |
অর্থচিন্তা আমাদের কী করে? |
Ο ক) |
মুক্তির আনন্দ দেয় |
Ο খ) |
আত্মিক শক্তি জোগায় |
Ο গ) |
সারাক্ষণ অর্থ জোগায় |
Ο ঘ) |
সারাক্ষণ ব্যস্ত রাখে |
সঠিক উত্তর: (ঘ)
১০০. |
মানুষের জীবনে কয়টি সত্তা কার্যকর রয়েছে? |
Ο ক) |
একটি |
Ο খ) |
দুটি |
Ο গ) |
তিনটি |
Ο ঘ) |
চারটি |
সঠিক উত্তর: (খ)
১০১. |
‘নিগড়’ শব্দের অর্থ কী? |
Ο ক) |
শিকল |
Ο খ) |
পিঞ্জিরা |
Ο গ) |
শৃঙ্খলা |
Ο ঘ) |
আঁধার |
সঠিক উত্তর: (ক)
১০২. |
মনুষ্যত্বের আহবান মানুষের কোথায় পৌঁছতে দেরি হয় বলে অন্নবস্ত্রের সমস্যায় সমাধান একান্ত প্রয়োজন? i. মর্মে ii. অন্তরে iii. জীবসত্তায় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
১০৩. |
শিক্ষা মানুষের কোন দিকটি জাগ্রত করে? |
Ο ক) |
উদার মনোভাব |
Ο খ) |
অন্তর্নিহিত শক্তি ও সচেতনতা |
Ο গ) |
ব্যক্তিসত্তা |
Ο ঘ) |
সচেতনতা ও মূল্যবোধ |
সঠিক উত্তর: (ঘ)
১০৪. |
যেখানে মূল্যবোধের মূল্য পাওয়া যায় না, সেখানে কী নেই? |
Ο ক) |
বিচার |
Ο খ) |
শিক্ষা |
Ο গ) |
সংস্কৃতি |
Ο ঘ) |
সভ্যতা |
সঠিক উত্তর: (খ)
১০৫. |
মোতাহের হোসেন চৌধুরী কোন পত্রিকার সাথে সম্পৃক্ত ছিলেন? |
Ο ক) |
মাহেনও |
Ο খ) |
শিখা |
Ο গ) |
অনির্বাণ |
Ο ঘ) |
সবুজপত্র |
সঠিক উত্তর: (খ)
১০৬. |
‘জীবসত্তা’ শব্দের অর্থ কী? |
Ο ক) |
জীবের মৃত্যু |
Ο খ) |
জীবনসাধনা |
Ο গ) |
জীবের অস্তিত্ব |
Ο ঘ) |
মনুষ্যত্ববোধ |
সঠিক উত্তর: (গ)
১০৭. |
‘দানাপানি’ সমাসবদ্ধ পদটির ব্যাসবাক্য হিসেবে নিচের কোন বাক্যটি সমর্থনযোগ্য? |
Ο ক) |
দানার সঙ্গে পানি |
Ο খ) |
দানা ও পানি |
Ο গ) |
দানারূপ পানি |
Ο ঘ) |
দানার মতো পানি |
সঠিক উত্তর: (খ)
১০৮. |
কীসের মাধ্যমে মনুষ্যত্বের বিকাশ ঘটে? |
Ο ক) |
মুক্তির মাধ্যমে |
Ο খ) |
শিক্ষার মাধ্যমে |
Ο গ) |
যুক্তির মাধ্যমে |
Ο ঘ) |
অন্নবস্ত্রের মাধ্যমে |
সঠিক উত্তর: (খ)
১০৯. |
কোন শব্দটি উপসর্গের নিয়ম বহন করে? |
Ο ক) |
আত্মিক |
Ο খ) |
দানাপানি |
Ο গ) |
পরিচয় |
Ο ঘ) |
পিঞ্জরাবদ্ধ |
সঠিক উত্তর: (গ)
১১০. |
অন্নবস্ত্রের প্রাচুর্যের তুলনায় মুক্তি কেমন? |
Ο ক) |
বড় |
Ο খ) |
ছোট |
Ο গ) |
মধ্যম |
Ο ঘ) |
ক্ষীণ |
সঠিক উত্তর: (ক)
১১১. |
অন্নচিন্তার নিগড় থেকে মানুষকে মুক্তি দেওয়ার যে চেষ্টা চলেছে তা - i. প্রশংসাযোগ্য ii. অভিনন্দনযোগ্য iii. প্রশংসাযোগ্য নয় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ক)
১১২. |
আমাদের শিক্ষিত সমাজের লোলুপ দৃষ্টি কার ওপর পড়ে রয়েছে? |
Ο ক) |
শিক্ষাদানের |
Ο খ) |
অর্থের |
Ο গ) |
সাহিত্যের |
Ο ঘ) |
সমাজসেবার |
সঠিক উত্তর: (খ)
১১৩. |
কারাগারকে তারাই স্বর্গতুল্য মনে করে, যারা - i. মনুষ্যত্ববোধে জাগ্রত ii. অর্থচিন্তার নিগড়ে বন্দি iii. ক্ষুৎপিপাসায় তৃপ্ত নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
১১৪. |
মুক্তির উপায় হিসেবে প্রাবন্ধিক কোনটিকে গুরুত্ব দিয়েছেন? |
Ο ক) |
মনুষ্যত্ব ও ব্যক্তিত্ব |
Ο খ) |
জীবসত্তা ও ব্যক্তিত্ব |
Ο গ) |
জীবসত্তা ও মানবসত্তা |
Ο ঘ) |
মানবসত্তা ও বুদ্ধিবৃত্তি |
সঠিক উত্তর: (গ)
১১৫. |
শিক্ষার অপ্রয়োজনীয় দিকটি বড় হয়ে ওঠে না কেন? |
Ο ক) |
সঠিক শিক্ষার কারণে |
Ο খ) |
ভুল শিক্ষার কারণে |
Ο গ) |
মনুষ্যত্ব বোধের কারণে |
Ο ঘ) |
মানবতাবোধের কারণে |
সঠিক উত্তর: (খ)
১১৬. |
মানবজীবনে শিক্ষা সোনা ফলাতে পারবে কেবল তখনই, যখন মানুষ - i. অর্থচিন্তা থেকে মুক্তি পাবে ii. অর্থসাধনাকেই জীবনসাধনা বলে ভাববে না iii. কারারুদ্ধ আহারতৃপ্ত হয়ে থাকবে না নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ঘ)
১১৭. |
মানুষের জীবনকে দোতলা ঘরের সাথে তুলনা করেছেন কে? |
Ο ক) |
লিও তলস্তয় |
Ο খ) |
ম্যাক্সিম গোর্কি |
Ο গ) |
প্রমথ চৌধুরী |
Ο ঘ) |
মোতাহের হোসেন চৌধুরী |
সঠিক উত্তর: (ঘ)
১১৮. |
‘বেড়ি’ শব্দটির অর্থ - i. শিকল ii. উন্মোচন iii. শৃঙ্খল নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
১১৯. |
মানব উন্নয়নের ব্যাপারে শিক্ষা কী? |
Ο ক) |
নিচের থেকে ঠেলা |
Ο খ) |
ওপর থেকে টানা |
Ο গ) |
সুশৃঙ্খল সমাজব্যবস্থা |
Ο ঘ) |
জীবসত্তা |
সঠিক উত্তর: (খ)
১২০. |
কোন দিকে দৃষ্টি রেখে অন্নবস্ত্রের সমাধান করা ভালো? |
Ο ক) |
জীবসত্তার চাহিদার |
Ο খ) |
অর্থের |
Ο গ) |
জৈবিক চাহিদার |
Ο ঘ) |
একটা বড় লক্ষ্যের |
সঠিক উত্তর: (ঘ)
১২১. |
পায়ের কাঁটার দিকে বারবার নজর দিতে হলে যা করা যায় না তা বুঝাতে নিচের কোন বিষয়টি সমর্থনযোগ্য? |
Ο ক) |
সামনের দিকে মনোযোগী হওয়া |
Ο খ) |
ডানে ও বামে তাকানো |
Ο গ) |
হাঁটার আনন্দ উপভোগ |
Ο ঘ) |
সামনের দিকে পথ হাঁটা |
সঠিক উত্তর: (গ)
১২২. |
মূল্যবোধ সৃষ্টির উপায় হিসেবে কোনটি আসে? |
Ο ক) |
সামাজিকতা |
Ο খ) |
জ্ঞান পরিবেশন |
Ο গ) |
ক্ষুৎপিপাসা |
Ο ঘ) |
অর্থ পরিবেশন |
সঠিক উত্তর: (খ)
১২৩. |
উপসর্গের নিয়মে ‘পরিচয়’ শব্দটির গঠন হিসেবে নিচের কোনটি সমর্থনযোগ্য? |
Ο ক) |
পরি + অচয় |
Ο খ) |
প + রিচয় |
Ο গ) |
পরি + চয় |
Ο ঘ) |
প + রি + চয় |
সঠিক উত্তর: (গ)
১২৪. |
“তাই মুক্তির জন্য দুটি উপায় অবলম্বন করতে হবে।” - উক্তিটি কার? |
Ο ক) |
ডা. লুৎফর রহমানের |
Ο খ) |
ফকস্ - এর |
Ο গ) |
স্কট - এর |
Ο ঘ) |
মোতাহের হোসেন চৌধুরীর |
সঠিক উত্তর: (ঘ)
১২৫. |
লোভের ফলে মানুষের - i. দৈহিক মৃত্যু ঘটে ii. অনুভূতির জগৎ ফতুর হয় iii. আত্মিক মৃত্যু ঘটে নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
১২৬. |
মোতাহের হোসেন চৌধুরী কর্মজীবনে কী ছিলেন? |
Ο ক) |
সাংবাদিক |
Ο খ) |
নাট্যকার |
Ο গ) |
চলচ্চিত্রকার |
Ο ঘ) |
বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক |
সঠিক উত্তর: (ঘ)
১২৭. |
‘তিমির’ শব্দের অর্থ ক? |
Ο ক) |
বেড়ি |
Ο খ) |
অন্ধকার |
Ο গ) |
সর্বস্বান্ত |
Ο ঘ) |
শৃঙ্খল |
সঠিক উত্তর: (ঘ)
১২৮. |
“মার ঠেলা হেইও, সাবাস জোয়ান হেইও. আরো জোরে হেইও” - ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধানুসারে এ স্লোগান কীসের? |
Ο ক) |
সমাজ ব্যবস্থার |
Ο খ) |
শিক্ষা-দীক্ষার |
Ο গ) |
জীবসত্তার |
Ο ঘ) |
মানবসত্তার |
সঠিক উত্তর: (ক)
১২৯. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে মানবসত্তাকে লেখক ঘরের কোন তলা বলেছেন? |
Ο ক) |
ওপরের তলা |
Ο খ) |
নিচের তলা |
Ο গ) |
মাঝের তরা |
Ο ঘ) |
উভয় তলা |
সঠিক উত্তর: (ক)
১৩০. |
‘শিক্ষার আসল কাজ জ্ঞান পরিবেশন নয়, মূল্যবোধ সৃষ্টি’ - উক্তিটি কার? |
Ο ক) |
প্রমথ চৌধুরীর |
Ο খ) |
রবীন্দ্রনাথ ঠাকুরের |
Ο গ) |
কাজী নজরুল ইসলামের |
Ο ঘ) |
মোতাহের হোসেন চৌধুরীর |
সঠিক উত্তর: (ঘ)
১৩১. |
অর্থসাধনা জীবনসাধনা নয়, কারণ - i. অর্থচিন্তার নিগড়ে মুক্তি নেই ii. মনুষ্যত্ব লোকের সন্ধানই আসল iii. জীবন মানবসত্তা ও জীবসত্তার সমন্বয় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ঘ)
১৩২. |
জীবসত্তার কাজ কী? |
Ο ক) |
মানুষকে অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্তি দেওয়া |
Ο খ) |
মানুষকে আনন্দ-উৎসবের চিন্তা থেকে মুক্তি দেওয়া |
Ο গ) |
মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করানো |
Ο ঘ) |
জীবাত্মার পরিপুষ্টি সাধন করা |
সঠিক উত্তর: (ক)
১৩৩. |
‘আত্মিক মৃত্যু’ মানে কী? |
Ο ক) |
শিক্ষা দীক্ষায় দূরে থাকা |
Ο খ) |
লোভে আকৃষ্ট হওয়া |
Ο গ) |
সমাজ থেকে বিচ্ছিন্ন থাকা |
Ο ঘ) |
পৃথিবী থেকে বিদায় |
সঠিক উত্তর: (খ)
১৩৪. |
আমাদের সমাজে দেখা যায় - শিক্ষা অর্জন করেও আমরা এর সুফল পাচ্ছি না। এর প্রকৃত কারণ কী? |
Ο ক) |
আমরা বন্দি জীবনকে ভালোবাসি |
Ο খ) |
দীর্ঘদিন আমরা পরাধীন ছিলাম |
Ο গ) |
পরীক্ষায় পাস করতে না পারলে আমাদের ধিক্কার দেয় |
Ο ঘ) |
আমরা মনে করি - শিক্ষা অর্জনের উদ্দেশ্য অর্থ উপার্জন |
সঠিক উত্তর: (ঘ)
১৩৫. |
মনুষ্যত্বের আহবান মানুষের মর্মে গিয়ে পৌঁছাতে দেরি হয় কোন কারণে? |
Ο ক) |
প্রাণিত্বের বাঁধন থেকে মুক্তি না পেলে |
Ο খ) |
যথার্থ শিক্ষা না পেলে |
Ο গ) |
সত্যিকার জ্ঞানার্জন না হলে |
Ο ঘ) |
চিত্ত উন্মুক্ত না হলে |
সঠিক উত্তর: (ক)
১৩৬. |
শিক্ষার আসল কাজ জ্ঞান পরিবেশন নয়, মূল্যবোধ সৃষ্টি, জ্ঞান পরিবেশন হচ্ছে - i. জ্ঞানীর কাজ ii. মূল্যবোধ সৃষ্টির উপায় iii. মনুষ্যত্ববোধ জাগ্রত করার মাধ্যমে নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (খ)
১৩৭. |
‘লোভের ফলে মানুষের মৃত্যু ঘটে’ - লেখকের মতে কোন প্রকারের মৃত্যু? |
Ο ক) |
জাগতিক |
Ο খ) |
আত্মিক |
Ο গ) |
মানসিক |
Ο ঘ) |
নৈতিক |
সঠিক উত্তর: (খ)
১৩৮. |
কোন লেখকের লেখায় মননশীলতা ও চিন্তার স্বাচ্ছন্দ্য প্রকাশ ঘটেছে? |
Ο ক) |
মীর মশাররফ হোসেন |
Ο খ) |
মোতাহের হোসেন চৌধুরী |
Ο গ) |
প্রমথ চৌধুরী |
Ο ঘ) |
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় |
সঠিক উত্তর: (খ)
১৩৯. |
প্রত্যয়ের নিয়মে ‘স্বাধীনতা’ শব্দটির গঠন বিশ্লেষণ হিসেবে নিচের কোনটি সমর্থন করা যায়? |
Ο ক) |
স্বাধী + নতা |
Ο খ) |
স্বাধীন + তা |
Ο গ) |
স্বা + ধী + নতা |
Ο ঘ) |
স্বাধীন + অতা |
সঠিক উত্তর: (খ)
১৪০. |
‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের নামকরণ কোন যুক্তিতে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ এর পরিবর্তে ‘মনুষ্যত্ব’ রাখা যায়? |
Ο ক) |
উপদেশ |
Ο খ) |
মূলবক্তব্য |
Ο গ) |
স্বাধীনতা |
Ο ঘ) |
জ্ঞানের বিকাশ |
সঠিক উত্তর: (খ)
১৪১. |
শিক্ষা মানুষকে কোথায় পৌঁছে দেয়? |
Ο ক) |
মনুষ্যত্বলোকে |
Ο খ) |
জ্ঞানলোকে |
Ο গ) |
আনন্দলোকে |
Ο ঘ) |
দিব্যলোকে |
সঠিক উত্তর: (ক)
১৪২. |
শিক্ষার মারফতে লাভ করা যায় - i. অন্নবস্ত্র ii. মূল্যবোধ iii. মনুষ্যত্ব নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ঘ)
১৪৩. |
শিক্ষার সুফল ব্যক্তিগত হয়ে পড়বে কখন? |
Ο ক) |
অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্ত না হলে |
Ο খ) |
ভুল শিক্ষা গ্রহণ করলে |
Ο গ) |
সুশৃঙ্খল সমাজব্যবস্থা না থাকলে |
Ο ঘ) |
অর্থ-সাধনাকে জীবন-সাধনা ভাবলে |
সঠিক উত্তর: (ঘ)
১৪৪. |
শুধু সমাজ ব্যবস্থার সুশৃঙ্খলতা দ্বারা কোনটির উন্নয়ন সম্ভব নয়? |
Ο ক) |
প্রকৃতির |
Ο খ) |
মানুষের |
Ο গ) |
জীবনের |
Ο ঘ) |
চরিত্রের |
সঠিক উত্তর: (গ)
১৪৫. |
কারারুদ্ধ আহারতৃপ্ত তারাই, যারা - i. অর্থচিন্তার নিগড়ে বন্দি ii. ক্ষুৎপিপাসায় তৃপ্ত iii. জীবন সাধনায় ব্যস্ত নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ক)
১৪৬. |
ক্ষুৎপিপাসায় কাতর মানুষটিকে তৃপ্ত রাখতে না পারলে কী উপলব্ধি করা যায় না? |
Ο ক) |
অন্নবস্ত্রের সমস্যা |
Ο খ) |
আত্মার অমৃত |
Ο গ) |
প্রয়োজনের দিক |
Ο ঘ) |
মনুষ্যত্ববোধ |
সঠিক উত্তর: (খ)
১৪৭. |
আপ্রাণ প্রচেষ্টার ফলে শিক্ষার দ্বারা জীবনের যা সম্ভব তা বুঝাতে নিচের কোনটি সমর্থনযোগ্য? |
Ο ক) |
অবচেতন |
Ο খ) |
চেতন |
Ο গ) |
অবনয়ন |
Ο ঘ) |
উন্নয়ন |
সঠিক উত্তর: (ঘ)
১৪৮. |
মনুষ্যত্বের স্বাদ না পেলে অন্নবস্ত্রের চিন্তা থেকে মুক্তি পেয়েও মানুষ কোথায় পড়ে থাকবে? i. জীবসত্তার ঘরে ii. যেখানে আছে সেখানেই iii. ওপরের তলায় নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (ক)
১৪৯. |
একটি লাভ বার্ডকে খাঁচা থেকে ছেড়ে দিয়ে দেখা গেল সেটি খুব বেশি দূর যেতে পারল না। সন্ধ্যাবেলা খাবার দেয়ার সময় সে মুক্তির স্বাদ না পেয়ে পুনরায় খাঁচার কাছে চলে এল। ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আলোকে লাভ বার্ডটি কার সাথে তুলনীয়? |
Ο ক) |
মুক্তচিন্তার মানুষ |
Ο খ) |
কারারুদ্ধ আহারতৃপ্ত |
Ο গ) |
ক্ষুৎপিপাসার মানুষ |
Ο ঘ) |
খোলা আকাশের পক্ষী |
সঠিক উত্তর: (খ)
১৫০. |
কোন গ্রন্থটি মোতাহের হোসেন চৌধুরীর মৃত্যুর পর প্রকাশিত হয়? |
Ο ক) |
সভ্যতা |
Ο খ) |
বাঙালির কথা |
Ο গ) |
সুখ |
Ο ঘ) |
সংস্কৃতি কথা |
সঠিক উত্তর: (ঘ)
১৫১. |
অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়েও মুক্তি বড়, এই বোধটি কীসের পরিচায়ক? |
Ο ক) |
মূল্যবোধের |
Ο খ) |
স্বাধীনতার |
Ο গ) |
মনুষ্যত্বের |
Ο ঘ) |
জীবনসাধনার |
সঠিক উত্তর: (গ)
১৫২. |
পাখি কিসের লোভে খাঁচায় বন্দি হয়? |
Ο ক) |
স্বাধীনতার |
Ο খ) |
দানাপানির |
Ο গ) |
বন্দিত্বের |
Ο ঘ) |
মুক্তির |
সঠিক উত্তর: (খ)
* উদ্ধৃত অংশটুকু পড় এবং নিচের ২টি প্রশ্নের উত্তর দাও: দুলাল সাহেব সামান্য বেতনভুক্ত চাকরিজীবী। বেতনের নির্দিষ্ট টাকায় তার সংসারের ব্যয় সংকুলান না হবার দরুন তিনি অসৎ পথে পা বাড়ান। বিবেক বিসর্জন দিয়ে জড়িয়ে পড়েন বা হাতের কাজে। পরবর্তীতে ধরা পড়ে চাকরিচ্যুত হন। |
১৫৩. |
দুলাল সাহেবের চাকরিচ্যুত হবার কারণ ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আলোকে কোনটি? |
Ο ক) |
বিলাসী জীবন যাপন |
Ο খ) |
অতিরিক্ত অর্থ উপার্জন |
Ο গ) |
মূল্যবোধের পতন |
Ο ঘ) |
দুর্নীতিতে আগমন |
সঠিক উত্তর: (গ)
১৫৪. |
উল্লেখিত প্রবন্ধ ও উদ্দীপকের মধ্যে ভাবগত ঐক্য প্রকাশ করে যেসব উক্তি - i. লোভে পাপ, পাপে মৃত্যু ii. অন্নবস্ত্রের সমাধানই মনুষ্যত্ব অর্জনের উপায় iii. অর্থচিন্তা মূল্যবোধের বিকাশ ঘটতে দেয় না নিচের কোনটি সঠিক? |
Ο ক) |
i ও ii |
Ο খ) |
ii ও iii |
Ο গ) |
i ও iii |
Ο ঘ) |
i, ii ও iii |
সঠিক উত্তর: (গ)
প্রতি অধ্যায় থেকে দয়া করে ১০+/- শুধু সৃজনশীল প্রশ্ন ব্লগে দেওয়ার অনুরোধ রইল।
উত্তরমুছুনপ্রতি অধ্যায় থেকে কমপক্ষে ১ড় টি করে সৃজনশীল প্রশ্নের উত্তর সহ দেওয়ার অনুরোধ রই। প্লিজ প্লিজ।
উত্তরমুছুন