এস.এস.সি ||
বাংলা ২য়পত্র ৪র্থ অধ্যায় - ৬ষ্ঠ পরিচ্ছেদ: ক্রিয়া বিভক্তি: সাধু ও চলিত |
১. |
‘কর’ ধাতুর উত্তম পুরুষ পুরাঘটিত অতীতে চলিত রূপ কোনটি? |
Ο ক) |
করতাম |
Ο খ) |
করিয়াছিলাম |
Ο গ) |
করিলাম |
Ο ঘ) |
করেছিলাম |
সঠিক উত্তর: (ঘ)
২. |
খুঁজ্, খুল্, তুল্ ধাতুগুলো কোন আদিগণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
কহ্ |
Ο খ) |
কাট্ |
Ο গ) |
ইলখ্ |
Ο ঘ) |
উঠ্ |
সঠিক উত্তর: (ঘ)
৩. |
‘ঘুরা’ - এর আদিগণ কোনটি? |
Ο ক) |
ঝিমা |
Ο খ) |
খোঁচা |
Ο গ) |
উঁচা |
Ο ঘ) |
দৌড়া |
সঠিক উত্তর: (গ)
৪. |
কোনটি ‘লিখ’ আদিগণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
আক্ |
Ο খ) |
ভিড়্ |
Ο গ) |
গুণ্ |
Ο ঘ) |
শিখ্ |
সঠিক উত্তর: (খ)
৫. |
খোয়া, গোছা, যোগা ধাতুগুলো কোন আদি গণভুক্ত? |
Ο ক) |
ফিরা |
Ο খ) |
ঘুরা |
Ο গ) |
উঠ্ |
Ο ঘ) |
ধোয়া |
সঠিক উত্তর: (ঘ)
৬. |
যেসব ধাতুর সকল কালের রূপ পাওয়া যায় না তাকে বলে - |
Ο ক) |
অজ্ঞাতমূল ধাতু |
Ο খ) |
অসম্পূর্ণ ধাতু |
Ο গ) |
সাধিত ধাতু |
Ο ঘ) |
সংযোগমূলক ধাতু |
সঠিক উত্তর: (খ)
৭. |
‘ধাতুর গণ’ নির্ণয় করতে কয়টি বিষয়ের প্রতি লক্ষ রাখতে হয়? |
Ο ক) |
চারটি |
Ο খ) |
তিনটি |
Ο গ) |
দুইটি |
Ο ঘ) |
পাঁচটি |
সঠিক উত্তর: (গ)
৮. |
ঘটমান বর্তমান কালের সাধুরীতির উত্তম পুরুষের ক্রিয়া বিভক্তি কোনটি? |
Ο ক) |
ইতেছি |
Ο খ) |
ইয়াছি |
Ο গ) |
ইলাম |
Ο ঘ) |
ইতেছ |
সঠিক উত্তর: (ক)
৯. |
কোন ধাতুগুলো ‘কাট্’ আদিগণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
চাহ্, বাহ্, নাহ্ |
Ο খ) |
গাঁথ্, চাল্, আক্ |
Ο গ) |
কহ্, সহ্, বহ |
Ο ঘ) |
উড়্, শুন, ফুট |
সঠিক উত্তর: (খ)
১০. |
‘জিত্’ - কোন আদি গণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
ফিরা |
Ο খ) |
বিগড়া |
Ο গ) |
চিন্ |
Ο ঘ) |
লিখ্ |
সঠিক উত্তর: (ঘ)
১১. |
‘চটকা’ আদিগণের উদাহরণ নয় কোনটি? |
Ο ক) |
সমঝা |
Ο খ) |
উপচা |
Ο গ) |
ধমকা |
Ο ঘ) |
কচলা |
সঠিক উত্তর: (খ)
১২. |
বিভক্তিসমূহ কিসের ভেদে বিভিন্ন রূপ পরিগ্রহ করে? |
Ο ক) |
ক্রিয়ার কাল, পুরুষ ও বাচ্যভেদে |
Ο খ) |
ক্রিয়ার বিন্যাসভেদে |
Ο গ) |
ক্রিয়ার রূপভেদে |
Ο ঘ) |
ক্রিয়ার অবস্থানভেদে |
সঠিক উত্তর: (ক)
১৩. |
সাধারণ মধ্যম পুরুষের পুরাঘটিত অতীত কালের ‘কর’ ধাতুর প্রযোজক ক্রিয়ার চলিত রূপ কী? |
Ο ক) |
করিয়েছিলে |
Ο খ) |
করাচ্ছিলে |
Ο গ) |
করিয়াছিলে |
Ο ঘ) |
করালে |
সঠিক উত্তর: (ক)
১৪. |
দুমড়া, মুচড়া কোন আদি গণের মধ্যে পড়ে? |
Ο ক) |
ছোবলা |
Ο খ) |
বিগড়া |
Ο গ) |
কোদলা |
Ο ঘ) |
উলটা |
সঠিক উত্তর: (ঘ)
১৫. |
সাধারণ মধ্যম পুরুষের অনুজ্ঞায় সাধুরীতিতে ‘কর’ ধাতুর ভবিষ্যৎ কালের ক্রিয়াপদের রূপ কী? |
Ο ক) |
করিও |
Ο খ) |
করো |
Ο গ) |
করিস |
Ο ঘ) |
সবগুলোই |
সঠিক উত্তর: (ক)
১৬. |
সমঝা, ধমকা, কচলা ধাতুগুলো কোন আদিগণভুক্ত? |
Ο ক) |
ছোবলা |
Ο খ) |
বিগড়া |
Ο গ) |
চটকা |
Ο ঘ) |
উলটা |
সঠিক উত্তর: (গ)
১৭. |
‘সিটকা’ কোন আদিগণের ধাতু? |
Ο ক) |
ছোবলা |
Ο খ) |
উলটা |
Ο গ) |
বিগড়া |
Ο ঘ) |
চটকা |
সঠিক উত্তর: (গ)
১৮. |
‘উঁচা’ কোন আদিগণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
শু |
Ο খ) |
ফিরা |
Ο গ) |
দৌড়া |
Ο ঘ) |
ঘুরা |
সঠিক উত্তর: (ঘ)
১৯. |
কোন গুচ্ছের সবগুলো ধাতু উঠ্-আদিগণের অন্তর্ভুক্ত? |
Ο ক) |
শুন্, খুঁজ্, ডুব্, তুল |
Ο খ) |
সহ্, সহ্, বস্, শুন্ |
Ο গ) |
নিখ্, কিন্, বাহু, ডুব্ |
Ο ঘ) |
কিহ্, ডুব্, নিখ্, শুন্ |
সঠিক উত্তর: (ক)
২০. |
‘যা’ - ধাতুর পুরাঘটিত অতীতকালের প্রথম পুরুষের চলিত রূপ কোনটি? |
Ο ক) |
গেল |
Ο খ) |
গিয়াছিল |
Ο গ) |
যেত |
Ο ঘ) |
গিয়েছিল |
সঠিক উত্তর: (ঘ)
২১. |
ক্রিয়া বিভক্তিসমূহ কী ভেদে বিভিন্ন রূপ পরিগ্রহ করে? |
Ο ক) |
বাচ্য |
Ο খ) |
কাল |
Ο গ) |
পুরুষ |
Ο ঘ) |
সবই সঠিক |
সঠিক উত্তর: (ঘ)
২২. |
‘বাঁধ’ ধাতুটি কোন আদিগণ ভুক্ত? |
Ο ক) |
গাহ্ |
Ο খ) |
কাট্ |
Ο গ) |
নাহা |
Ο ঘ) |
লাফা |
সঠিক উত্তর: (খ)
২৩. |
কোন বাক্যে অসম্পূর্ণ ধাতুর ব্যবহার হয়েছে? |
Ο ক) |
কি কথা শুনালি মোরে |
Ο খ) |
দাঁড়াও তোমাকে দেখাচ্ছি |
Ο গ) |
কোথায় ছিলি |
Ο ঘ) |
অন্য কোথা, অন্য কোন স্থানে |
সঠিক উত্তর: (গ)
২৪. |
‘নহ’ ধাতুর সাধারণ বর্তমান উত্তম পুরুষের চলিত রূপ কোনটি? |
Ο ক) |
নহ্ |
Ο খ) |
নহে |
Ο গ) |
নই |
Ο ঘ) |
নয় |
সঠিক উত্তর: (গ)
২৫. |
অসম্পূর্ণ ধাতু কয়টি? |
Ο ক) |
তিনটি |
Ο খ) |
চারটি |
Ο গ) |
পাঁচটি |
Ο ঘ) |
ছয়টি |
সঠিক উত্তর: (গ)
২৬. |
‘কচলা’ ধাতুটি কোন আদিগণের? |
Ο ক) |
উলটা |
Ο খ) |
চটকা |
Ο গ) |
ছোবলা |
Ο ঘ) |
বিগড়া |
সঠিক উত্তর: (খ)
২৭. |
একান ধাতুগুলোর সর্বকালের রূপ পাওয়া যায় না? |
Ο ক) |
শুন, খুজ, ডুব, তুম |
Ο খ) |
আছ, নহ, বট, থাক |
Ο গ) |
সহ, কহ, বস, বহ |
Ο ঘ) |
কিন, কম, ধমকা, উপচা |
সঠিক উত্তর: (খ)
২৮. |
বাংলা ভাষার সমস্ত ধাতুকে কয়টি ‘গণে’ ভাগ করা হয়েছে |
Ο ক) |
বাইশটি |
Ο খ) |
একুশটি |
Ο গ) |
বিশটি |
Ο ঘ) |
উনিশটি |
সঠিক উত্তর: (গ)
২৯. |
কাটা, ডাকা কোন আদিগণভুক্ত? |
Ο ক) |
লাফা - আদিগণ |
Ο খ) |
উলটা - আদিগণ |
Ο গ) |
ছোবলা - আদিগণ |
Ο ঘ) |
চটকা - আদিগণ |
সঠিক উত্তর: (ক)
৩০. |
কোন ক্ষেত্রে ক্রিয়া বিভক্তির পার্থক্য হয় না? |
Ο ক) |
কালভেদে |
Ο খ) |
পুরুষভেদে |
Ο গ) |
বাচ্যভেদে |
Ο ঘ) |
বচনভেদে |
সঠিক উত্তর: (ঘ)
৩১. |
ছিটা, শিখা, ঝিমা, চিরা ধাতুগুলো কোন আদিগণভুক্ত? |
Ο ক) |
ঘুরা |
Ο খ) |
নি |
Ο গ) |
লাফা |
Ο ঘ) |
ফিরা |
সঠিক উত্তর: (ঘ)
৩২. |
কোঁচকা, কোঁকড়া, কোদলা ধাতুগুলো কোন আদিগণভুক্ত? |
Ο ক) |
ছোবলা |
Ο খ) |
ঘরা |
Ο গ) |
লাফা |
Ο ঘ) |
কর |
সঠিক উত্তর: (ক)
৩৩. |
‘কেমন আছিস?’ কোন ধাতুজাত ক্রিয়া? |
Ο ক) |
কর্মবাচ্যের ধাতু |
Ο খ) |
যৌগিক ধাতু |
Ο গ) |
অসম্পূর্ণ ধাতু |
Ο ঘ) |
বাংলা ধাতু |
সঠিক উত্তর: (গ)
৩৪. |
ধাতুর পরে যে সকল বর্ণ বা বর্ণসমষ্টি যুক্ত হয়ে ক্রিয়াপদ গঠিত হয়, তাদেরকে বলে - |
Ο ক) |
অনুসর্গ |
Ο খ) |
প্রত্যয় |
Ο গ) |
ক্রিয়া-বিভক্তি |
Ο ঘ) |
কৃৎপ্রত্যয় |
সঠিক উত্তর: (গ)
৩৫. |
‘যা’ ধাতুর মধ্যম পুরুষের নিত্যবৃত্ত অতীত কালের চলিত ভাষার রূপ কোনটি? |
Ο ক) |
গিয়েছিল |
Ο খ) |
যেতে |
Ο গ) |
যাইতে |
Ο ঘ) |
যেতাম |
সঠিক উত্তর: (খ)
৩৬. |
ধাতুর ‘গণ’ বলতে কী বোঝায়? |
Ο ক) |
ধাতুর বানানের ধরন |
Ο খ) |
ক্রিয়া বিভক্তি যোগের নিয়ম |
Ο গ) |
ধাতুর গঠন অনুসারে |
Ο ঘ) |
ক্রিয়াপদ গঠনের নিয়ম |
সঠিক উত্তর: (ক)
৩৭. |
নিচের কোন ধাতুটিতে মূলস্বর আ-কারান্ত? |
Ο ক) |
শেখো |
Ο খ) |
যেতো |
Ο গ) |
শোনেন |
Ο ঘ) |
দিতাম |
সঠিক উত্তর: (খ)
৩৮. |
‘দে’ ধাতুর প্রথম পুরষের ঘটমান বর্তমানের চলিত রীতির রূপ কোনটি? |
Ο ক) |
দিতেছে |
Ο খ) |
দিত |
Ο গ) |
দিয়েছিল |
Ο ঘ) |
দিচ্ছে |
সঠিক উত্তর: (ঘ)
৩৯. |
‘গণ’ শব্দের অর্থ কী? |
Ο ক) |
গুচ্ছ |
Ο খ) |
শ্রেণি |
Ο গ) |
প্রকার |
Ο ঘ) |
দল |
সঠিক উত্তর: (খ)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন